শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

আপডেট
‘স্কুল প্রতিষ্ঠিত জ্ঞানকে ছড়িয়ে দেয় আর বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞানের সঞ্চালনা করে’

‘স্কুল প্রতিষ্ঠিত জ্ঞানকে ছড়িয়ে দেয় আর বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞানের সঞ্চালনা করে’

কামরুল হাসান, নজরুল বিশ্ববিদ্যালয় থেকে: গবেষণার গুরুত্বের কথা উল্লেখ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, ‘স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি মৌলিক পার্থক্য আছে। স্কুল প্রতিষ্ঠিত জ্ঞানকে ছড়িয়ে দেয় আর বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞানের সঞ্চালনা করেন। বিশ্ববিদ্যালয় গবেষণার মধ্যদিয়ে নতুন জ্ঞানের সৃষ্টি করেন। ফলে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য রয়েছে। আমাদের শিক্ষক শিক্ষার্থীদের নতুন জ্ঞান সৃষ্টির দিকে মনোযোগী হতে হবে।’
সোমবার (৫ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগে শিক্ষার্থীদের মধ্যে বাজার ব্যবস্থাপনা জ্ঞানসহ গবেষণার দক্ষতা বৃদ্ধিতে ‘রিসার্চ স্কিল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ‘চাকুরি আমাদের দরকার। তবে চাকুরি আমাদের একমাত্র দরকার কী না-সেটা ভেবে দেখা দরকার। এখন অনেকেই চাকুরি ছেড়ে দিয়ে ব্যবসার দিকে মনোযোগী হচ্ছে। নিজেরা ফার্ম তৈরি করে নিজেদের মতো করে স্বাবলম্বী হওয়ার চেষ্ট করছে। আমাদের যেসব শিক্ষক ও শিক্ষার্থী একাডেমিক কাজ করেন তাদের সহযোগিতা করা হবে। কেননা ব্যবসা নিয়ে গবেষণা যত বেশি হবে মানুষ তত বেশি ব্যবসার প্রতি মনোযোগী হবেন। ব্যবসা সম্পর্কে সমাজে প্রচলিত নেতিবাচক ধারণাগুলো আমাদের দূর করতে হবে।’
হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নীলোৎপল সরকার।
এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেন, প্রফেসর ড.রাজু আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মোল্লা আমিনুল ইসলাম সহ অন্যরা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |